শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগদানের পূর্বে যে বিষয়গুলো জানা-আবশ্যক


Affiliate program এ যোগদানের জন্য এখন অনেক ধরনের সুযোগ তৈরি হয়েছে। অ্যাফেলিয়েট মার্কেটিং করার জন্য আপনি যে কোন প্লাটফরম ব্যবহার করতে পারেন । যেমন : Shareable, Amazon Associates বা ImpactRadius এরকম আরোও অনেক প্লাটফরম এখন আছে ও তৈরি হচ্ছে।

আপনার যারা Affiliate program এ যোগ দিতে ইচ্ছুক তাদের পূর্বেই কিছু বিষয় নিশ্চিত হওয়া আবশ্যক।

One time payment issue:

অ্যাফেলিয়েট মার্কেটিং এর জন্য যে কোন  প্লাটফরমকেই আপনি বিনামূল্যে একটি Profile Create করতে পারবেন। কিন্তু আপনার পন্য প্রচারের জন্য দরকার হবে বেশ শক্তিশালী কিছু রিসোর্স ও কৌশল যার মাধ্যম আপনি আপনার অ্যাফেলিয়েট মার্কেটিং প্রসারিত করতে পারবেন।
সর্বদা একটি ঝুঁকি আছে যে, আপনি আপনার প্রচেষ্টার জন্য পেমেন্ট নাও পেতে পারেন, এই ঝুঁকি এড়ানোর জন্য আপনাকে সর্বদা নিশ্চিত থাকতে হবে আপনি কোন ধরনের প্রডাক্ট / পণ্যে প্রমোটিং করবেন। আপনাকে প্রত্যেকটি প্রডাক্টের মার্কেট রিচার্জ করতে হবে। তারপর অবস্থা বুঝে যে ধরনের প্রডাক্টের চাহিদা বেশি সেই ধরনের প্রডাক্টের প্রমোশন করতে হবে। তাহলেই আপনি আপনার প্রচেষ্ঠার শতভাগ সুফল লাভ করবেন এবং সেই সাথে ঝুঁকিও এড়াতে পারবেন।

Checklist : একটি প্রাতিষ্ঠানিক পণ্য প্রচারের আগে পরীক্ষা-নিরীক্ষা করা অতিব জরুরি।

Payout method : পরিশোধ পদ্ধতি

এমন পরিস্থিতি কল্পনা করুন যেখানে আপনি একটি পণ্য প্রচার করছেন এবং আপনি এক হাজার ডলারের বেশি উপার্জন করেছেন, সেই মার্কেটপ্লেস এ যদি আপনার দেশের পক্ষান্তরে  Payout method এর কোন সুযোগ  না থাকে তাহলে আপনি  পণ্যের প্রমোটিং করতে পারবেন না।তাই যে কোন Affiliate marketplace এ কাজ করার পূর্বে অবশ্যই Ensure হয়ে নিন । মার্কেটিং এর Payout method গুলো কি কি মাধ্যমে সাপোর্ট করছে। নতুন কোন অ্যাফেলিয়েট মার্কেটিং যদি আপনি কাজ শুরু করার কথা ভাবচ্ছেন কিন্তু সাইটে গিয়ে দেখছেন তাদের Payout method সর্ম্পকে বিস্তর ধারণা পাচ্ছেন তাহলে প্রথমেই তাদের সাথে যোগাযোগ করার চেষ্ঠা করুন। এবং আপনার দেশের জন্য তাদের কি ধরনের পেআউট মেথড রয়েছে তা সর্ম্পকে জ্ঞাত হয়েনিন।

সবচেয়ে জনপ্রিয় Payment method গুলো বেশির ভাগ অ্যাফেলিয়েট মার্কেটপ্লসে থাকে । তবে নতুন যে সব মার্কেটপ্লেস বর্তমানে তৈরি হয়েছে তাদের সর্ম্পকে আগে-ভাগে জানা প্রয়োজন।

পেমেন্ট ম্যাথডগুলোর মধ্যে রয়েছে :
Paypal
Payoneer
Direct bank deposit
Check

Minimum Payout: সর্বনিম্ন পেআউট

নতুন যারা অ্যাফেলিয়েট মার্কেটিং এর সাথে জড়িত হতে ইচ্ছুক তাদের জন্য Most Common একটি টপিক হচ্ছে Minimum Payout. অনেকেই আছেন যারা মার্কেট প্লেসের সর্বনিম্ন পেআ্উট সর্ম্পকে না জেনেই Market place এ গিয়ে Sing-up করে কাজ শুরু করে । পরে দেখে যাই মার্কেট প্লেস এর পেআউট স্বাভাবিক মার্কেটপ্লেস এর চেয়েও বেশি তখন তাদের অনেক সময় ধরে আপেক্ষা করতে হয় । আবার কিছু মার্কেটপ্লেট আছে চিট করার জন্য অ্যাফেলিয়েট মার্কেটিং এর নামে সর্বনিম্ন পেআউট অ্যামাউন্ট ইচ্ছাকৃত ভাবে অনেক বেশি রাখে । যখন তাদের স্বার্থ-সিদ্ধ হয়ে যায় তারা চিট করে পেমেন্ট দেয় না। তাই স্বাভাবিক মার্কেটপ্লেস এর পে-আউট যেমন থাকে এরকম মার্কেটপ্লেস এ কাজ করতে হবে । এবং এ সর্ম্পকিত একটি ধারণা রাখতে হবে অবশ্যই কাজের পূর্বে,  কারণ আপনি অর্থ ইনকামের জন্য কাজ করছেন। তাই আপনার জানা উচিত আপনি কি পরিমাণ Amount কত দিনে মধ্যে কাজ করে সর্বনিম্ন কত পেআউট করতে পারবেন।বেশির ভাগ মার্কেট প্লেস যেমন Amazon market place এর অ্যাফেলিয়েট মার্কেটপ্লেস তারা আপনাকে সর্বনিম্ন ২০ ডলার থেকে ৫০ ডলার মধ্যেই পেআউট করতে দেয় । এর মধ্যকার তফাপ ঘটে যখন দেখা যায় বিভিন্ন ধরনের পেমেন্ট ম্যাথড ব্যবহার করা হচ্ছে। কারণ এক একটি পেমেন্ট ম্যাথডের বিভিন্ন রকমের নিদিষ্ট কিছু ডিফোল্ড পেআউট সিস্টেম থাকে। তাই আপনাকে সর্বদাই জানতে হবে আপনি যে মার্কেটপ্লেস এ কাজ করছেন তার সর্বনিম্ন পেআউট সর্ম্পকে ।

 Trustable Network Product/ : বিশ্বস্থ নেটওর্য়াক / প্রডাক্ট

আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে  বিভিন্ন লোকের কাছে তাদের চিন্তা-ভাবনা জিজ্ঞেস করেন, আপনি মিশ্র প্রতিক্রিয়া অনেক পাবেন। আপনার মনে হতে পারে এর কারণ কি ? তার কারণ হচ্ছে এই মার্কেটপ্লেস এর সম্ভাবনা নিয়ে সবাই কথা বলে কিন্তু এই মার্কেটপ্লেস এর মধ্যেকার কিছু খারাপ দিক হচ্ছে বর্তমান পরিস্থিতে অনেক মার্কেটপ্লেস তারা এই অ্যাফেলিয়েট মার্কেটপ্লেসকে কাজে লাগিয়ে প্রতারণা শুরু করছে। এমনও দেখা যায় অনেকে ই-কমার্স প্রতিষ্ঠান তাদের কার্যসিদ্ধির জন্য তাদের বিজনেস প্রসেসটাকে কনভার্ট করে দেয় এই অ্যাফেলিয়েটের মাধ্যমে আর প্রতারিত করছে মানুষকে। তাই এই মিশ্র প্রতিক্রিয়া হয় মানুষের মধ্যে । কিন্তু ভয়ের কোন কারণ নেই যদি আপনি একটি বিশ্বস্থ মার্কেটপ্লেস সর্ম্পকে প্রথমেই  জেনে নিতে পারেন তাহলেই আপনি আপনার টার্গেট ফিলাপ করতে পারবেন।
নতুন যারা অ্যাফেলিয়েট মার্কেটার হতে ইচ্ছুক তাদের জন্য বিশেষ অনুরোধ আপনারা  কখনোই প্রথম অবস্থায় কোন নতুন / অপরিচিত অ্যাফেলিয়েট মার্কেটপ্লেসে সাইপ-আপ করবেন না। কেননা বেশির ভাগ নতুন অ্যাফেলিয়েট মার্কেটপ্লেস তারা নতুন মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের ফাদ পেতে রাখে যা আপনি কখনোই প্রথম অবস্থায় বুঝতে পারবন না। যেমন একটি নতুন ধান্দাবাজি মার্কেটপ্লেস আপনাকে অনেকবেশি পরিমাণ কমিশন দেওয়ার প্রমিজ করবে । কিন্তু সেজন্য আপনার প্রডাক্ট রেটিং এন্ড ডাবল ওয়ার্ক দিতে পারে। যা আপনি না বুঝে করলে শুধু শুধু পরিশ্রম হবে এবং সময় নষ্ট হবে। তাই নতুন যারা অ্যাফেলিয়েট মার্কেটিং এ আসতে চান তারা প্রথমেই একটি বিশ্বস্থ অ্যাফেলিয়েট মার্কেটপ্লেস নির্ধারণ করুন।

নিম্নে যে মার্কেটপ্লেসগুলোর নাম দেওয়া আছে তা বিশ্বব্যাপী কয়েকটি স্বীকৃত বিশ্বস্থ অ্যাফিলিয়েট মার্কেটপ্লেস যেখানে  আপনি সরাসরি জন্য আবেদন করতে পারেন :

ShareASale
Commission Junction
ClickBank
JvZoo
Impact Radius
Refersion
Amazon Associates
Growsumo
Rakuten
Avangate
Affiliate Window (Europe)
TradeDoubler (Europe)
vCommission (India)
Flipkart Affiliate (India)
Alibaba Affiliates
AliExpress Affiliates
iTunes Affiliates
eBay Partner Network
অাপনার মতামত জানাতে চান তাহলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করেই অামার পরবর্তী পোষ্ট টপিকগুলো গুরুত্ব ও নিবার্চন করে থাকি।
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

ব্লগ সংরক্ষাণাগার